Inland waterways will encourage growth : অভ্যন্তরীণ নৌপথ প্রকল্প প্রবৃদ্ধিকে উৎসাহিত করবে

Inland waterways will encourage growth : অভ্যন্তরীণ নৌপথ প্রকল্প প্রবৃদ্ধিকে উৎসাহিত করবে

সর্বানন্দ সোনোয়াল, কেন্দ্রীয় মন্ত্রী 

ভারতে নদীগুলি একটি সভ্যতার জীবন্ত প্রতীক। দেশের নদীগুলির সাথে মানুষের গভীর, স্থায়ী আধ্যাত্মিক সম্পর্ক রয়েছে। এগুলি লাখো মানুষের জীবিকার উৎস এবং প্রজাতির প্রাণবন্ত আবাসস্থল। জাতীয় জলপথের উন্নয়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যথেষ্ট আগ্রহ রয়েছে। নদীগুলির ওপর জাতীয় জলপথগুলি হল সম্ভাব্য অর্থনৈতিক তথা কর্মসংস্থান সৃষ্টি এবং পর্যটনকে উৎসাহিত করতে পারে। নদীর তীরে স্মার্ট শহর গড়ে ওঠার পাশাপাশি বিশুদ্ধ জল সরবরাহ নিশ্চিত করতে পারে। জলজ জীবনকে লালন-পালন ছাড়াও বাণিজ্য ও পরিবহনকে সমৃদ্ধ করতে পারে, পণ্যপরিবহনের সঙ্গে দেশ-বিদেশে মানুষের চলাচলের জন্য বিকল্প রুটও খুলে দেওয়া সম্ভব। 

ভারতের জনসংখ্যার প্রায় ৪০% প্রত্যক্ষ বা পরোক্ষভাবে গঙ্গার উপর নির্ভরশীল। গঙ্গা অববাহিকা বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ নদী অববাহিকাগুলির মধ্যে একটি যেখানে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ৫২০ জন।

কিছু যাত্রা অন্যদের থেকে আলাদা। মুহূর্তের তাৎপর্যের কারণে নয় বরং তারা ভবিষ্যতের গতিপথ পরিবর্তন করে। ৫ ফেব্রুয়ারী এমন একটি সূচনা হলো যা অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বাণিজ্যে নতুন দৃশ্য উন্মোচন করবে। 

২০০ মেট্রিক টনেরও বেশি খাদ্যশস্য নিয়ে বিহারের পাটনা থেকে এদিন অসমের পান্ডুর উদ্দেশ্যে যাত্রা কওে এমভি লাল বাহাদুর শাস্ত্রী। বিশ্বের বৃহত্তম দুটি নদীতে ২,৩৫০ কিলোমিটারের বেশি পন্যচালান নিয়ে নির্বিঘ্নে ইন্দো-বাংলাদেশ প্রোটোকল (আইবিপি) রুটের দিয়ে বঙ্গোপসাগর হয়ে ব্রহ্মপুত্রে যাওয়ার আগে এমভি লাল বাহাদুর শাস্ত্রী এই অভ্যন্তরীণ জল পরিবহন (আইডব্লিউটি) রুটে প্রথম খাদ্যশস্য নিয়ে চলাচল করছে। 

পাটনার গাইঘাটের আন্তদেশীয় টার্মিনাল থেকে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার খাদ্যশস্যগুলি নিয়ে ছেড়ে আসা জাহাজটি পাণ্ডু পৌছাতে ২৫-৩০ দিন সময় লাগবে।  
গুয়াহাটির পান্ডু উদ্দেশ্যে পাটনা থেকে ছেড়ে আসা জাহাজটি ভাগলপুর, মনিহারি, সাহেবগঞ্জ, ফারাক্কা, ত্রিবেণী, কলকাতা, হলদিয়া, হেমনগর, খুলনা, নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ, চিলমারী, ধুবরি এবং জোগিঘোপা হয়ে যাবে।

এসব জলপথ ব্যবহার করে পণ্যবাহী জাহাজ চলাচল আইডব্লিউটি রোডের প্রযুক্তিগত এবং বাণিজ্যিক কার্যকারিতা প্রতিষ্ঠা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। জলপথে পণ্যপরিবহনের মাধ্যমে উত্তর-পূর্বাঞ্চলের শিল্প-বিকাশে পূর্ণতা আনতে
আইডব্লিউটির লক্ষ্য। 

জাতীয় জলপথে ২ হাজার মেট্রিক টন পণ্য নিয়ে কোন জাহাজ চলাচলের  উপযোগী করতে জাতীয় মাস্টার প্ল্যান করা হয়েছে। যা বাস্তবায়ন করতে ৪ হাজার ৬০০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে ভারত সরকার।  পাটনা থেকে পান্ডু পর্যন্ত অভ্যন্তরীণ জলপথগুলো দিয়ে বারোমাসি পণ্যপরিবহন হবে সময় সাশ্রয়ী ও পরিবেশবান্ধব। 
 
সম্ভবনাময় এই জাতীয় জলপথটি খূবই সম্ভাবনাময়। সাশ্রয়ীমূল্যে ভারতীয় শিল্পকে প্রতিযোগিতামূলক করতে এবং ভারতের অভ্যন্তরীণ জলপথগুলিকে কার্যকর এবং পরিবহণ গতিশীল করতে মোদি সরকারের লক্ষ্য। অভ্যন্তরীণ জলপথের নেটওয়ার্ক নদী, চ্যানেল, ব্যাকওয়াটার এবং খাঁড়ি জুড়ে প্রায় ১৫,০০০ কিলোমিটার বিস্তৃত।

নদীগুলি ভারতের সভ্যতার স্বাতন্ত্রের দোলনা। পণ্যপরিবহনের পাশাপাশি জনগণের চলাচলের জন্য একটি শক্তিশালী, সুসংগঠিত নেটওয়ার্ক হিসাবে জাতীয় জলপথের বিকাশ ভারতের অন্যতম শক্তিশালী উন্নয়ন অ্যাঙ্করে পরিণত করা। 

  লেখক : সর্বানন্দ সোনোয়াল কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন এবং জলপথ এবং আয়ুষ মন্ত্রী